অপ্রচলিত ফসলের চারা কলম উদ্যোক্তাদের মাঝে ছড়িয়ে দিতে হবেঃ কৃষিমন্ত্রী

কৃষক পর্যায়ে কফি, কাজুবাদামসহ অপ্রচলিত ফসলের উন্নত চারা কলম সরবরাহে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর আসাদগেটে কৃষি সম্প্রসারণ অধিদফতরের ফলবীথি হর্টিকালচার সেন্টারে চারা বিতরণ কার্যক্রম পরিদর্শকালে এ আহ্বান জানান তিনি।

এসময় কৃষিমন্ত্রী বলেন, উন্নতজাতের কাঁঠাল, আনারস, বীজবিহীন পেয়ারা এবং অপ্রচলিত ফসলের চারা কলম বাণিজ্যিক চাষাবাদের জন্য উদ্যোক্তাদের মাঝে ছড়িয়ে দিতে হবে। পার্বত্য এলাকা ও উত্তরাঞ্চলের জেলায় কাজুবাদাম, কফি আবাদের বাণিজ্যিক সম্ভাবনা রয়েছে। আন্তর্জাতিক বাজারে এসব ফসলের চাহিদা অনেক বেশি।

তিনি আরও বলেন, হর্টিকালচার সেন্টারগুলোকে চাহিদা মাফিক চারা কলম সরবরাহের উদ্যোগ নিতে হবে। যাতে কৃষক ও শিক্ষিত তরুণ উদ্যোক্তারা বাণিজ্যিকভিত্তিতে চাষাবাদ করতে পারে। শুধু উৎপাদন নয়, কারিগরি বিষয়েও সকল সহযোগিতা দিতে হবে।

এ বিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদফতরের হর্টিকালচার উইং ও বছরব্যাপী ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন প্রকল্পকে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের নির্দেশনা দেন মন্ত্রী।

পরিদর্শনকালে কৃষি সম্প্রসারণ অধিদফতরের প্রশাসন ও অর্থ উইংয়ের পরিচালক ড. মো. আলহাজ উদ্দিন, সঙ্গনিরোধ উইংয়ের পরিচালক ড. মো. আজহার আলী, হর্টিকালচার উইংয়ের পরিচালক মো. কবির হোসেন, কৃষি তথ্য সার্ভিসের পরিচালক কার্তিক চন্দ্র চক্রবর্তী, প্রকল্প পরিচালক ড. মেহেদী মাসুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *