আগৈলঝাড়া ভূট্টা ফসলের মাঠ দিবস

এফ এম নাজমুল রিপন, আগৈলঝাড়া (বরিশাল) প্রতিনিধি:
বরিশালের আগৈলঝাড়া উপজেলার কৃষি সম্প্রসারন অধিদপ্তরের আয়োজনে উপজেলার রাজিহার ইউনিয়নের বাহাদুরপুর গ্রামে কৃষকদের নিয়ে ভূট্টা ফসলের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

উপজেলার কৃষি অফিসার মো. নাসির উদ্দিনের সভাপতিত্বে, উপজেলার বাহাদুরপুর গ্রামের ডাক্তার বাড়ির আঙ্গীনায় মাঠ দিবসের আলোচনায়, প্রধান অতিথি ছিলেন, কৃষি সম্প্রসারন অধিদপ্তরে বরিশাল জেলা খামার বাড়ী উপ-পরিচালক হরিদাস শিকারী।

উপ-পরিচালক হরিদাস শিকারী আগৈলঝাড়া উপজেলার বাহাদুরপুর গ্রামে ভূট্টা চাষী অনন্ত কুমার এর জান-সুপার সাইন ২৭৬০ জাতের ভুট্টা খেত পরিদর্শন কালে বলেন, ভূট্টা চাষকরলে ধানের চেয়ে তিন গুন বেশি ফসল ফলে। এতে কৃষক দ্বীগুন লাভবান হয়। ভুট্টা চাষে রোগবালাই পোকার অক্রমন কম থাকে, চার মাসের মধ্যে ফসল ঘরে তোলা যায়। পানি সেচ তেমন দরকার হয়না। ভূট্টা খুই পুষ্টিকর খাবার, পৃথিবীর অনেক দেশে ভূট্টা তাদের প্রধান খাবার। ভুট্টার গাছ জালানি সহ বিভিন্ন কাজে ব্যাহার কারা যায়। তাই উপস্থিত কৃষক ও কৃষানীদের বেশি বেশি ভূট্টা চাষ কারা জন্য বলেন।

ভূট্টা চাষী অনন্ত কুমার বলেন, তিনি ভূট্টা চাষ করে লাভোবার। উপজেলা কৃষি অফিস থেকে তিনি বিজ, সার ও কৃষি অফিসারদের পরামর্শ পেয়েছেন।

মাঠ দিবসের আলোচনা সভা বক্তব্য রাখেন, উপজেলার কৃষি সম্প্রসারন অফিসার দোলন চন্দ্র রায়, উপ-সহকারি কৃষি অফিসার সুভাষ চন্দ্র সরকার, ভূট্টা চাষী অনন্ত কুমার, মুক্তযোদ্ধা নারয়ন পান্ডে, নিশিকান্ত গাইন মাধ্যমিক বিদ্যালয় ও কলেজের প্রভাষক তপন কুমার গোলদার, সমাজ সেবক অখিল রঞ্জন সরকার প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *