কম খরচে গরুর খামার গড়ে তোলার কৌশল

কম খরচে গরুর খামার গড়ে তোলার কৌশল সম্পর্কে আমাদের অনেকেরই ধারণা নেই। অনেকে প্রশ্ন করেন একটা গরুর খামার শুরু কিভাবে করা যেতে পারে। পকেটে টাকা থাকলে একটা খামার শুরু করা কোন ব্যাপারই না। কিন্তু গরুর খামার শুরু করার আগে ও পরে যে ব্যাপারগুলো বিবেচনা করা দরকার যা খুবই গুরুত্বপূর্ণ। চলুন জেনে নেই কম খরচে গরুর খামার গড়ে তুলতে করণীয় সম্পর্কে-

কম খরচে গরুর খামার গড়ে তোলার কৌশলঃ
যারা খুব ছোট আকারে, একেবারে কম খরচে পাইলট প্রোজেক্ট আকারে শুরু করে বুঝতে চান অথবা যাদের বাজেট কম তাদের জন্য-

পরিকল্পনা এবং কৌশলঃ

বাজেট টাকা ৩৮০,০০০/- এবং কমপক্ষে ১৫ লিটার দুধের গরু (বাছুর সহ) ২ টা। গোয়াল ঘর: ৩০ ফিট বাই ১৫ ফিট, ইলেক্ট্রিক আর পানির ব্যবস্থা অবশ্যই থাকতে হবে। আসুন এখন হিসেব নিকাশ এ আসা যাক।

এককালীন খরচঃ

২ টা দুধের গরুর দাম : ৩০০,০০০/-
গোয়াল ঘর : ৬০,০০০/-
ইলেক্ট্রিক/ পানি : ২০,০০০/-

মাসিক আয়-ব্যায়ের হিসাবঃ

দুধ বিক্রি থেকে আয়ঃ

২০ লি: x ৫০ = ১০০০ টাকা প্রতিদিনের আয়। তাহলে মাসিক আয়: ১০০০ x ৩০ = ৩০০০০ টাকা। (দুধ ২০ লিটার দেখানো হয়েছে কারন একটা ১৫ লিটার দুধের গরু ৮ মাসই ১৫ লিটার দুধ দেবেনা, ধীরে ধীরে কমতে থাকবে, তাই গড়পড়তা ১০ লিটার প্রতিদিন দেখানো হয়েছে)

মাসিক ব্যয়ঃ

কর্মচারীর মাসিক বেতন: ৭০০০ টাকা, গরু প্রতি খাবার খরচ: ১৫০ টাকা প্রতিদিন, তাহলে মাসিক খরচ: ৯০০০ টাকা। মেডিসিন এবং অন্যন: ২০০০ টাকা। তাহলে মোট ব্যয়: ১৮,০০০ টাকা। (গরু যত বেশি হবে ১ জন করমচারীর বেতন বাবদ গড়পড়তা খরচ অনেক অনেক কম হবে)।

মাসিক লাভঃ

৩০০০০-১৮০০০= ১২,০০০ টাকা।এককালীন উপরের ৩৮০,০০০ টাকা খরচগুলো উঠে আসতে সময় লাগবে ৩১ মাস বা ২ বছর ৭ মাস।

কৌশলগতভাবে এই মাসিক আয় কে ধরে রাখতে আপনাকে ৮ মাস পরে আবার ২ টা দুধের গরু কিনতে হবে ২য় পদক্ষেপে। তাহলে আপনি একটা সার্কেল এর মধ্যে পরে যাবেন এবং কখনই আপনাকে পকেট থেকে টাকা খরচ করে খাবার খরচ আর বেতনাদি পরিশোধ করতে হবেনা। আর বড় ধরনের দুর্ঘটনা বা অসুখ-বিসুখ যা আমাদের নিয়ন্ত্রিত নয় তা এখানে দেখানো হয়নি।

দুই থেকে আড়াই বছর পর আপনার ব্যলান্সসিট কেমন হবে? আপনার সম্পদের পরিমান কত হবে (মানে কতগুলো গরু আছে এবং তার মুল্য কত), এটা বোঝা খুবই গুরুত্তপুর্ন। যদি বের করতে পারেন, ডেইরী ব্যবসা কেমন হবে তা আপনারাই বুঝতে পারবেন, সিধান্ত আপনারাই নিতে পারবেন। সংগ্রহীত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Inline
Inline