করোনাকালীন সময়ে পতিত জমিতে গড়ে উঠেছে সবজি খামার

বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলায় করোনাকালীন সময়ে কৃষকদের সামাজিক দূরত্ত্ব বজায় রেখে উৎপাদন স্বাভাবিক রাখতে কৃষি বিভাগের পক্ষ থেকে উদ্বুদ্ধ করায় উন্নত জাতের সবজি চাষে ফকিরহাটের লখপুর এলকার মাঠ জুড়ে এখন সবুজের সমারহ। এতে একদিকে যেমন ফসলের দাম পেয়ে খুশি চাষীরা অপরদিকে পুরণ হচ্ছে পুষ্টির চাহিদা। পরামর্শের পাশাপাশি এসব কৃষকদের সরকারী বিভিন্ন প্রনোদনা ও সবজি বীজ দেয়া হয়েছে।

করোনার প্রাদূর্ভাবের মধ্যে কৃষি উৎপাদন স্বাভাবিক রাখার পাশাপাশি পুষ্টির চাহিদা মেটাতে ফকিরহাটে কৃষি বিভাগের পক্ষ থেকে নানা উদ্যোগ গ্রহন করা হয়। বিনামূল্যে চাষীদের বীজ ও সার দেয়ার পাশাপাশি কৃষকদের করোনাকে ভয় করে ঘরে বসে না থেকে সামাজিক দুরত্ত¡ বজায় রেখে মাঠে কাজ করার আহবান জানানো হয়। সেই আহবানে সাড়া দিয়ে চাষীরা পতিত জমিতেও সব্জি খামার গড়ে তোলেন। তাদের খামারে উন্নত জাতের লাউ, বরবটি, সষা, বেগুনসহ নানা ধরনের সব্জি উৎপাদন হচ্ছে। আর এসব সব্জির বাজারমূল্য ভাল হওয়ায় লাভবান হচ্ছে চাষীরা। এসব সব্জি বাগান নিম্ন আয়ের মানুষের পুষ্টির চাহিদা মেটার পাশা পাশি বাড়তি আয়ের উৎস বলে মনে করছে সংশ্লিষ্টরা।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা, বিপ্লব দাস বলেন ফকিরহাট করোনাকালীন সময়ে চাষীদের পাশে থেকেই তাদের সহায়তার পাশাপাশি পরামর্শ দেয়ার কারনে তাদের খামারে উন্নত জাতের লাউ, বরবটি, সষা, বেগুনসহ নানা ধরনের সব্জি উৎপাদন হচ্ছে।