কৃষকদের সচেতন করতে অ্যানিমেটেড ফিল্ম

এবার ব্যতিক্রমী উপায়ে কৃষকদের সচেতন করার উদ্যোগ নিয়েছে পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ)। প্রতিষ্ঠানটি অ্যানিমেটেড ফিল্ম তথা কার্টুন তৈরি করেছে। এতে ব্যবহার করা হয়েছে আঞ্চলিক ভাষা। যাতে খুব সহজেই কৃষকরা বিষয়গুলো বুঝতে পারে।

জানা যায়, কৃষিবিজ্ঞানী ড. এ কে এম জাকারিয়ার গবেষণা ও উন্নয়নে বাস্তবায়িত হয়েছে দুটি প্রকল্প। আরডিএর উন্নয়ন প্রকল্প ‘ওয়াটার সেভিং টেকনোলজি’ নিয়ে ‘মাটির অন্তর’ এবং ‘সিড টেকনোলজি’ নিয়ে ‘১৬ আনা ভালো বীজ’ নামক অ্যানিমেটেড ফিল্ম নির্মিত হয়েছে।

প্রতিষ্ঠানটির মহাপরিচালক এবং অতিরিক্ত সচিব মো. আমিনুল ইসলাম ফিল্ম দুটি আনুষ্ঠানিকভাবে উন্মোচন করেন। ফিল্ম দুটি পরিচালনা করেছেন তরুণ নির্মাতা মো. মহিউদ্দিন মোস্তফা। ফিল্ম ক্যাসল ওয়ার্ল্ডওয়াইড লিমিটেডের সার্বিক তত্ত্বাবধানে এগুলো নির্মিত হয়েছে।

পানি সরবরাহ ও জমি শুকিয়ে সেচ পদ্ধতি নিয়ে নির্মিত হয়েছে ‘মাটির অন্তর’। অপরদিকে ‘১৬ আনা ভালো বীজ’ ফিল্মে ভালো বীজের গুণাবলী ছড়ার মাধ্যমে তুলে ধরা হয়েছে।

rda-in.jpg

কৃষিবিজ্ঞানী ড. এ কে এম জাকারিয়া বলেন, ‘এসব প্রযুক্তি ব্যবহারে বাংলাদেশসহ বহির্বিশ্বের কৃষকও ব্যাপক উপকৃত হচ্ছে। ফলে এটি আন্তর্জাতিকভাবে স্বীকৃতি লাভ করেছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *