কৃষিপণ্য পরিবহণে জনপ্রিয় ঘোড়ার গাড়ী

সুজানগর (পাবনা) সংবাদদাতা: পাবনার সুজানগরে ইদানিং কৃষিপণ্য পরিবহণে জনপ্রিয় হয়ে উঠছে ঘোড়ার গাড়ী। উপজেলার অধিকাংশ গ্রাম-গঞ্জের রাস্তা-ঘাটে কৃষিপণ্য পরিবহণ করতে ঘোড়ার গাড়ীর ব্যাপক ব্যবহার লক্ষ্য করা যাচ্ছে।

উপজেলার মানিকহাট ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম বলেন এক সময়ে ঘোড়ার গাড়ী ছিল এ জনপদের মানুষের অতি প্রয়োজনীয় বাহন। সকালে ঘুম থেকে উঠলেই পথে-প্রান্তরে এবং রাস্তা-ঘাটে চোখ পড়ত অগণিত ঘোড়ার গাড়ী। সে সময় সকল শ্রেণি পেশার মানুষ ঘোড়ার গাড়ীযোগে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাতায়াতের পাশাপাশি বিভিন্ন মালা-মাল ও কৃষি পণ্য বহনে ব্যবহার করতেন। কিন্তু কালের পরিক্রমায় যন্ত্রচালিত যানবাহন আবিষ্কারের ফলে ঘোড়ার গাড়ী প্রায় বিলুপ্ত হয়ে যায়।

স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওয়াহিদুজ্জামান বলেন ইদানিং কৃষিপণ্য ও মালা-মাল পরিবহণে আগের মতো আবার ঘোড়ার গাড়ীর ব্যবহার করা হচ্ছে। বিশেষ করে ইঞ্জিন চালিত যানবাহনের চেয়ে ঘোড়ার গাড়ীতে কৃষিপণ্য বহনে টাকা সাশ্রয় হওয়ায় কৃষকরা ঘোড়ার গাড়ী ব্যবহার করছেন। তাছাড়া গ্রাম-গঞ্জের রাস্তা-ঘাটে কৃষিপণ্য বহনে ইঞ্জিন চালিত যানবাহন চেয়ে ঘোড়ার গাড়ীরই সুবিধা বলে উপজেলার ভাটপাড়া গ্রামের কৃষক রফিকুল ইসলাম মোল্লা জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *