গবাদিপশুর অ্যাসিডিটি দূর করার উপায়

মানুষের মতো গবাদি পশুরও এসিডিটি বা গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দেয়। এতে পশুর স্বাস্থ্যহানি ঘটে। এতে অনেক সময় পশু ভীষণ অসুস্থ হয়ে পড়ে। জেনে নেওয়া যাক গবাদিপশুর এসিডিটি বা গ্যাস্ট্রিকজনিত রোগ হলে এর লক্ষণ ও প্রতিকার করবেন যেভাবে।

অনেক খামারি গরুকে ভাত, প্রচুর পরিমাণে দানাদার খাদ্য এবং অনেক সময় চিটাগুড় সরাসরি খাইয়ে থাকেন। এ ধরনের খাদ্যগুলো একসঙ্গে বেশি পরিমাণ খাওয়ালে গরুর পেটে ল্যাকটিক এসিড উৎপন্ন হয়। পশুর পেটে গ্যাস দেখা দিলে এসব খাবার বন্ধ করতে হবে।

দানাদার মিশ্রণ কমপক্ষে দিনে দুবারে অথবা তিনবারে ভাগ করে সরবরাহ করতে হবে। অন্যান্য দানাদার মিশ্রণের সঙ্গে মিশিয়ে খাওয়ানো যেতে পারে।

চিটাগুড় সরাসরি খাওয়ানো পরিহার করে বিভিন্ন আঁশ জাতীয় খাদ্যের সাথে প্রয়োজন অনুসারে খাওয়ানো যায়। এতে গ্যাস্ট্রিকের ভালো সুফল মিলবে।

গ্যাস্ট্রিকে আক্রান্ত হলে গরুর পুষ্টি প্রক্রিয়া দারুণভাবে ক্ষতি করে। এক্ষেত্রে গরুকে প্রচুর পরিমাণে পানি এবং এন্টাসিড যেমন ম্যাগনেসিয়াম কার্বোনেট খাওয়াতে হবে। এছাড়া স্যালাইন মুখে খাওয়ানো যেতে পারে।

তবে এমন সমস্যা দেখা দিলে আশপাশের প্রাণিসম্পদ কর্মকর্তা বা অফিস থেকে চিকিৎসা তথ্য নেওয়া যেতে পারে। পাশাপাশি গবাদি পশুকে দ্রুত চিকিৎসা করাতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *