জাতীয় মৌ মেলার সমাপনী; ৫০ লাখ টাকার মধু বিক্রি!

রাজধানীর ফার্মগেটের বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) অডিটরিয়াম চত্বরে আয়োজিত ৩ দিনের জাতীয় মৌ মেলা ২০২০ এর সমাপনী হয়েছে। মেলায় এবার প্রায় ৫০ লাখ টাকার মধু বিক্রি হয়। গত বছর মেলায় মধু বিক্রি হয়েছিলো ৩০ লাখ টাকা। চতুর্থবারের মতো এ মেলার আয়োজন করে কৃষি মন্ত্রণালয়। মেলায় সরকারি ৬টি ও বেসরকারি ৬৮টি প্রতিষ্ঠানের মোট ৭৪টি স্টল অংশগ্রহন করে। এবারের প্রতিপাদ্য ‘পুষ্টি নিরাপত্তা ও অর্থনৈতিক সমৃদ্ধির জন্য মৌচাষ’ ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদ এর সভাপতিত্বে বিএআরসি অডিটরিয়ামে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, কৃষি সচিব মো. নাসিরুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলা রঞ্জন দাস ও ড. শেখ মো. বখতিয়ার। স্বাগত বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হর্টিকালচার উইংয়ের পরিচালক মো. কবির হোসেন।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি মেলায় অংশগ্রহনকারী প্রতিষ্ঠানের মধ্যে পুরস্কার বিতরণ করেন। মেলার প্রতিপাদ্যের সাথে স্টলের সামঞ্জস্য, সাজসজ্জা, প্রদর্শীত মধু আইটেমের সংখ্যা ও প্রযুক্তি প্রদর্শন করে সরকারি পর্যায়ে প্রথম হয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, দ্বিতীয় হয়েছে বাংলাদেশ সুগার ক্রপ গবেষনা ইনস্টিটিউট এবং তৃতীয় হয়েছে কৃষি তথ্য সার্ভিস।বেসরকারি পর্যায়ে প্রথম হয়েছে আয়ুর্বেদী ফার্মেসী (ঢাকা) লিমিটেড, দ্বিতীয় হয়েছে স্বদেশী মধু এবং যৌথভাবে তৃতীয় হয়েছে আল ওয়ান এন্টারপ্রাইজ ও সিমু এন্টারপ্রাইজ। মেলায় অংশগ্রহনকারী অন্যান্য সকল প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *