দেশের ইতিহাসের প্রথম কৃষকের বাজার উদ্বোধন

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষি উন্নয়ন গবেষণায় সাফল্যের ফলে দেশ আজ খাদ্যে উদ্বৃত্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রজ্ঞা, দূরদর্শিতা ও সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ করায় কৃষি আজ বাণিজ্যিক কৃষিতে উঠে এসেছে। কৃষকদের প্রতি বঙ্গবন্ধুকন্যার যে দরদ আবারও তার প্রমাণ রেখেছেন ৫ম বারের মতো সারের মূল্য কমিয়ে।

শুক্রবার রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ের সেচ ভবনে ‘বঙ্গবন্ধু কৃষকের বাজার’ কর্তৃক সরাসরি বাজারজাত করা নিরাপদ সবজির হাটের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, এখন আমাদের লক্ষ্য নিরাপদ ও পুষ্টিমান সম্পন্ন খাদ্য নিশ্চিত করা। এই লক্ষ্যকে সামনে রেখে আজকে নিরাপদ সবজির জন্য কৃষকের বাজারের আয়োজন। বিগত এক বছর ধরে এসব কৃষকদের নিবিড় পর্যবেক্ষণে রেখে তাদের উৎপাদিত পণ্য এই হাটে ভোক্তাদের জন্য আনা হয়েছে। এই বাজারে বিক্রির জন্য যেসব সবজি আনা হয়েছে এতে কোনো ধরনের সার বা কীটনাশক ব্যবহার করা হয়নি।

তিনি আরও বলেন, নিরাপদ খাদ্যের জন্য সচেতনতার বেশি প্রয়োজন। শিল্পের উন্নয়ন কৃষির উন্নয়নের ওপর নির্ভর করে। কৃষিজাত পণ্যের প্রক্রিয়াজতের শিল্পপ্রতিষ্ঠান স্থাপনের মাধ্যমে কর্মসংস্থানসহ এই শিল্পটি প্রসারিত হবে। এ বছর এই হাটে ভোক্তাদের যে সাড়া পড়েছে আগামীতে আরও বড় পরিসরে এই হাটের আয়োজন করা হবে। এছাড়া প্রতিটি উপজেলার দুটি করে গ্রামকে নিরাপদ সবজির গ্রাম হিসেবে নির্বাচিত করা হয়েছে। সেই সঙ্গে প্রতিটি জেলার বাজারে একটি করে নিরাপদ সবজি কর্ণার থাকবে, যেখানে চাষী নিরাপদ সবজি বিক্রি করবে। এতে উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য পাবেন কৃষক। ভবিষতে এ বাজার সাত দিন করে করা হবে। এ বাজারের পণ্যের মানের তদারকি করছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

বিশ্ব খাদ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন কূটনৈতিক পাড়ায় এ রকম একটি হাটের ব্যবস্থা করার জন্য অনুরোধ জানান। উদ্বোধনের পর মেলার স্টল পরিদর্শন এবং স্টলের কৃষকদের সাথে কথা বলেন মন্ত্রী।

কৃষি সচিব মো. নাসিরুজ্জামানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদ, বিশ্ব খাদ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কৃষি বিপণন অধিদফতরের মহাপরিচালক মো. ইউসুফ। শুভেচ্ছা বক্তব্য রাখেন বিএডিসির চেয়ারম্যান মো. সাইদুল ইসলাম।

সূত্র: জাগো নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *