ধানের ব্লাস্ট রোগ দমনে নকলায় কৃষক প্রশিক্ষণ

বিশেষ প্রতিবেদক:

শেরপুরের নকলায় পরিবর্তিত জলবায়ুতে ব্লাস্ট রোগ দমন ব্যবস্থাপনার মাধ্যমে ধানের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় “ধানের ব্লাস্ট রোগ পরিচিতি এবং দমন ব্যবস্থাপনা” শীর্ষক দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটের রোগতত্ব বিভাগের বাস্তবায়নে, বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এর সহযোগিতায়, কৃষি মন্ত্রণালয়ের অর্থায়নে এবং নকলা উপজেলা কৃষি অফিসের আয়োজনে কৃষকদের এ প্রশিক্ষণ দেওয়া হয়।

বৃহস্পতিবার উপজেলা বিআরডিবি অফিস মিলনায়তনে এই প্রশিক্ষন কর্মশালায় সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ পরেশ চন্দ্র দাস এবং প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করেন খামার বাড়ী শেরপুরের উপ-পরিচালক কৃষিবিদ মো. আশরাফ উদ্দিন।

বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটের রোগতত্ব বিভাগ (ব্রি গাজীপুর) এর মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান ড. মো. আব্দুল লতিফ এবং প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (পিএসও) ড. মো. সেলিম মিয়া পরিবর্তিত জলবায়ুতে ব্লাস্ট রোগ দমন ব্যবস্থাপনার মাধ্যমে ধানের উৎপাদন বৃদ্ধির লক্ষে ধানের ব্লাস্ট রোগের পরিচিতি ও দমন ব্যবস্থাপনার উপর বিস্তারিত আলোচনা করেন।

এসময় উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আতিকুর রহমানসহ উপজেলায় কর্মরত ১০জন উপসহকারী কৃষি অফিসার (এসএএও), প্রশিক্ষনার্থী কৃষক ও স্থানীয় সাংবাদিকগন উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *