নকলায় আমন ধানের নমুনা শস্য কর্তন অনুষ্ঠিত

বিশেষ প্রতিবেদক: শেরপুরের নকলায় ২০২০-২১ অর্থ বছরের খরিপ-২ মৌসুমের রোপা আমন ধানের নমুনা শস্য কর্তন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার নকলা উপজেলা কৃষি অফিসের আয়োজনে উপজেলার বানেশ্বরদী ইউনিয়নের কবুতরমারী এলাকার চাষী সুলতান মিয়ার ক্ষেতে পাকা ধান কেটে এ নমুনা সংগ্রহ করা হয় ।

এ নমুনা শস্য কর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি শেরপুরের উ-পপরিচালক (ডিডি) কৃষিবিদ ড. মোহিত কুমার দে। এসময় অন্যান্যের মাঝে, অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) কৃষিবিদ মো. গোলাম রসূল, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ পরেশ চন্দ্র দাস, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা (এসএপিপিও) ফকির মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন, উপ-সহকারী কৃষি অফিসার মো. আশরাফুল আলম, কবি আব্দুল হালিম ও চাষী সুলতান মিয়াসহ স্থানীয় কৃষক-কৃষাণীরা উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে সুলতান মিয়ার রোপন করা রোপা আমন ধানের শস্য কর্তন শেষে শুকনা অবস্থায় মেপে ধান পাওয়া গেছে প্রতি হেক্টরে ৬.২০ মেট্রিকটন; যা চাউলে হিসেব করলে প্রতি হেক্টরে উৎপাদন হবে ৪ মেট্রিকটন।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ পরেশ চন্দ্র দাস জানান, চলতি আমন মৌসুমে উপজেলায় মোট ১২ হাজার ৪৫০ হেক্টর জমিতে আমন ধান রোপণ করা হয়েছে। এরমধ্যে হাইব্রিড জাতের ধান চাষ করা হয়েছে ২ হাজার ৫০ হেক্টর জমিতে, উফশী জাতের ধান চাষ করা হয়েছে ৬ হাজার ৪৪০ হেক্টর জমিতে ও স্থানীয় জাতের ধান চাষ হয়েছে ৩ হাজার ৯৬০ হেক্টর জমিতে।