বঙ্গবন্ধু কৃষিতে আধুনিকায়ন ও যান্ত্রিকীকরণের কথা বলেছিলেন তার সুফল আজ আমরা পেয়েছি- সচিব মেসবাহুল ইসলাম

কৃষি মন্ত্রণালয়ের সচিব মোঃ মেসবাহুল ইসলাম বলেছেন, কৃষিতে অত্যাধুনিক কৃষি যন্ত্রপাতি সম্পৃক্তকরণ, কৃষকদের সার্বিক সহযোগিতা ও কৃষি প্রণোদনার মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিতে বিপ্লব ঘটিয়ে দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে সবুজ বিল্পবের ডাক দিয়েছিলেন, আধুনিকায়ন ও যান্ত্রীকিকরণের কথা বলেছিলেন, সেই সুফল গুলো আমরা পেয়েছি বলেই আজ খাদ্য, শস্যে অনেক বেশি এগিয়ে।

তিনি শনিবার দুপুরে শেরপুরের নকলা উপজেলার বানেশ্বরদী গ্রামে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক আয়োজিত সমলয়ে বোরোধান চাষে উদ্ধুদ্ধ করতে স্থানীয় কৃষকদের সাথে মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সচিব মেসবাহুল ইসলাম আরো বলেন, সমলয়ে বোরোধান চাষে কিভাবে কৃষককে আরো লাভবান করা যায়, কিভাবে কৃষিতে দেশকে উন্নতির চরম শিখরে পৌঁছানো যায় সেজন্য প্রধানমন্ত্রীর নির্দেশে কৃষি মন্ত্রণালয় কাজ করছে। করোনা বিপদকালীন সময়ে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে, কৃষিকে আরো বেগবান করতে সরকার কৃষি প্রণোদনার পাশাপাশি কৃষকদের জন্য সবকিছুই করছে।

তিনি আরো বলেন, সমলয়ে বোর ধান চাষ পদ্ধতিতে ট্রেতে ধান বীজ বপনের ১৫ দিন পরেই তা মাঠে রোপন করার উপযোগী হয়। এ পদ্ধতিতে বোরো চাষ করলে হাতের সাহায্য ছাড়াই রাইস ট্রান্সপ্লান্টার মেশিনের মাধ্যমে ক্ষেতে ধানের চারা রোপণ করা সম্ভব। পরবর্তীতে এ ক্ষেতের ধান পাকলে হাতের সাহায্য ছাড়াই হার্ভেস্টার মেশিনের মাধ্যমে একসাথে ধান কাটা থেকে শুররু করে প্যাকেটজাত করা সম্ভব হয়। এতে করে একদিকে যেমন ফলন ভালো পাওয়া যায়, অন্যদিকে কৃষকের সময় ও অর্থ উভয়ই বাঁচে।

কৃষি সম্প্রসার অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোঃ আসাদুল্লাহ’র সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, বিএডিসি’র চেয়ারম্যান কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ছায়েদুল ইসলাম মুকুল, অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মোঃ হাসানুজ্জামান কল্লোল, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর শেরপুরের উপ-পরিচালক কৃষিবিদ ডঃ মোহিত কুমার দে, উপজেলা চেয়ারম্যান শাহ মোঃ বোরহান উদ্দিন, বানেশ্বর্দী ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মাজহারুল আনোয়ার মহব্বত, স্থানীয় কৃষক আলহাজ্ব কিতাব আলী প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, নকলা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ পরেশ চন্দ্র দাস।

এসময় জেলা প্রশাসক আনার কলি মাহবুব, কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের ময়মনসিংহ অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. আ: মাজেদ, উপ-পরিচালক কৃষিবিদ ডঃ রেজাউল করিম, উপজেলা ভাইস চেয়ারম্যান মুহাম্মদ সারোয়ার আলম তালুকদার, নকলা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মুশফিকুর রহমানসহ স্থানীয় কৃষক-কৃষানীরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *