বিষমুক্ত সবজি চাষে শেরপুরে জনউদ্যোগের উদ্ধুদ্ধকরণ সভা

বিশেষ প্রতিবেদক: পরিবেশ সুরক্ষা এবং নিরাপদ খাদ্য নিশ্চিত করতে বিষমুক্ত সবজি উৎপাদনের লক্ষ্যে শেরপুরে কৃষকদের নিয়ে উদ্বুদ্ধকরণ সভা করেছে নাগরিক প্ল্যাটফরম জনউদ্যোগ শেরপুর কমিটি। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও আইইডি’র সহায়তায় মঙ্গলবার দুপুরে সদর উপজেলার কামারিয়া ইউনিয়নের সবজি ভান্ডরখ্যাত খুনুয়া পশ্চিম পাড়া গ্রামে এ সভাটি অনুষ্ঠিত হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর শেরপুর খামারবাড়ীর জেলা প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ এফএম মোবারক আলী, উপ-সহকারি কৃষি কর্মকর্তা মো. ফজলুর রহমান কৃষকদের বিষমুক্ত সবজি চাষ বিষয়ক পরামর্শ ও প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেন। একই সাথে তারা কৃষি বিভাগের পক্ষ থেকে সকল ধরনের কারিগরি সহায়তা প্রদানের আশ্বাস প্রদান করেন। বিষমুক্ত সবজি চাষের জন্য ফসলের উপকারি ও ক্সতিকার পোকামাকড় সম্পর্কে ধারণা প্রদান করেন। সেইসাথে কীটনাশকের পরিবর্তে সেক্স ফেরোমন ফাঁদ ও জৈব বালাই নাশক ব্যবহার, মাটির উর্বরতা রক্ষায় জৈব সার-কম্পোস্ট তৈরী এবং ব্যবহার, উন্নত বীজ নির্বাচন সহ বিভিন্ন বিষয়ে কৃষাণ-কৃষানীদের অবহিত করা হয়।

জনউদ্যোগ শেরপুর কমিটির আহ্বায়ক শিক্ষক আবুল কালাম আজাদ-এর সঞ্চালনায় এসময় অন্যান্যের মাঝে নারী উদ্যোক্তা আইরীন পারভীন, আদর্শ কৃষানী হালিমা বেগম, অধ্যাপক শিব শংকর কারুয়া, জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ  বিষয়ক সম্পাদক শামীম হোসেন, কবি-লেখক জ্যোতি পোদ্দার, পাখি পল্লব সংগঠক দেবদাস চন্দ, নারী নেত্রী নিরু শামসুন্নাহার, উদীচী সংগঠক এসএম আবু হান্নান, সাংবাদিক হাকিম বাবুল, নৃ-জাতিগোষ্ঠির নেতা সুমন্ত বর্মন, আইইডি’র প্রোগ্রাম অফিসার বিতার্কিক এসএম ইমতিয়াজ চৌধুরী শৈবাল প্রমুখ বক্তব্য রাখেন।

এ উদ্বুদ্ধকরণ সভায় ওই এলাকার শতাধিক কৃষক-কৃষানী অংশগ্রহণ করেন এবং বিষমুক্ত সবজি চাষের আগ্রহ প্রকাশ করেন। পরে উপস্থিত কৃষক-কৃষানীদের মাঝে সিডলেস লেবু, বারোমারি মরিচ, তুলসি, নিম গাছের চারা বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *