মিষ্টি আলু সংরক্ষণ পদ্ধতি

মিষ্টি আলু আপনার পছন্দের খাবার হলে দীর্ঘদিন এটা সংরক্ষণ করে খেতে পারবেন। এজন্য কয়েকটি পদ্ধতি অনুসরণ করতে হবে। দেখে নিন কীভাবে মিষ্টি আলু সংরক্ষণ করবেন-

  • মিষ্টি আলু নিউজপেপারে মুড়ে নিন আলাদা আলাদা করে। এবার নিউজপেপারসহ আলু কার্ডবোর্ডের বক্স অথবা কাঠের বক্সে রাখুন। বক্সটি রেখে দিন অন্ধকার ও বাতাস চলাচল করে এমন কোথাও। ২ সপ্তাহ পর্যন্ত ভালো থাকবে আলু।
  • মিষ্টি আলু বছরজুড়ে সংরক্ষণ করতে চাইলে অবলম্বন করতে পারেন এই পদ্ধতি। খোসাসহ আলু সেদ্ধ করে নিন। গরম পানি থেকে আলু তুলে সহনীয় গরম থাকা অবস্থায় খোসা ছাড়িয়ে টুকরা করে কাটুন। পুরোপুরি ঠাণ্ডা হলে জিপলক ব্যাগে নিয়ে ডিপ ফ্রিজে রাখুন। রাখার আগে ব্যাগের ভেতর থেকে বাতাস বের করে দেবেন অবশ্যই।
  • খোসাসহ মিষ্টি আলু ভালো করে ধুয়ে নিন। মুছে খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরা করে কাটুন। একটি মুখবন্ধ প্লাস্টিকের বাটিতে ১ কাপ ঠাণ্ডা পানি ও কয়েক টুকরা বরফ দিয়ে আলুর টুকরা দিয়ে দিন। মুখ বন্ধ করে নরমাল ফ্রিজে রাখুন বাটি। ২ দিন পর বরফ দিয়ে দেবেন আবার। এভাবে ১ সপ্তাহ পর্যন্ত ভালো থাকবে মিষ্টি আলু।
  • এই পদ্ধতিতেও বছরজুড়ে ভালো থাকবে মিষ্টি আলু। প্রথমে আলু ভালো করে ধুয়ে নিন। কাঁটাচামচ দিয়ে আলুর গায়ে অনেকগুলো ছিদ্র করুন। ৩৭৫ ডিগ্রি ফারেনহাইট প্রি-হিট ওভেনে বেকিং ট্রেতে আলু বিছিয়ে দিন। ১ থেকে দেড় ঘণ্টা রাখুন। আলু নরম হয়ে গেলে বের করে কাঁটাচামচ দিয়ে চটকে জিপলক ব্যাগে করে ফ্রিজে রেখে দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *