শ্রীবরদীতে কম্বাইন হারভেস্টার দিয়ে ধান কাটা উদ্বোধন (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাস আতঙ্কে কৃষি শ্রমিক সংকটে শেরপুরের শ্রীবরদী উপজেলায় কৃষকদের চিন্তার অবসান ঘটিয়ে কম্বাইন হারভেস্টার দিয়ে আনুষ্ঠানিকভাবে বোরো ধান কাটা উদ্বোধন করা হয়েছে। উপজেলা কৃষি অধিদপ্তরের সহায়তায় ভর্তুকি মুল্যে কম্বাইন্ড হারভেস্টার বিতরণ করা হয়।

মঙ্গলবার সকালে উপজেলার মুথরাদী গ্রামের কৃষক নাজমুল হাসান শামীমের জমিতে বোরো ধান কাটা উদ্বোধন করেন, খামার বাড়ি শেরপুরের উপ-পরিচালক কৃষিবিদ মোহিত কুমার দে এবং উপজেলা চেয়ারম্যান এডিএম শহিদুল ইসলাম।

এসময় অন্যদের মাঝে, পৌর মেয়র আবু সাইদ, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ হুমায়ুন দিলদার, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ একেএম শাহজাহান কবির ও কৃষিবিদ নুসরাত জাহান, বিআরডিবি’র সাবেক চেয়ারম্যান ফকরুজ্জামান সেলিম প্রমুখ উপস্থিত ছিলেন।

কৃষক নাজমুল হাসান শামীম বলেন, বর্তমানে ধান কাটা শ্রমিক সংকট দেখা দিয়েছে। কম্বাইন্ড হারভেস্টারের মাধ্যমে ধান কাটা অনেক সহজ। এটার মাধ্যমে সাশ্রয়ী মূল্যে ও কম সময়ে ধান কেটে ঘরে তুলা যায়।

খামারবাড়ি শেরপুরের উপ-পরিচালক মোহিত কুমার দে জানান, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার, কৃষকদের কথা চিন্তা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও ধান বীজ বিতরণ করেছেন। শ্রীবরদী উপজেলায় এবার ১৭ হাজার ৮০ হেক্টর জমিতে বোরো ধান চাষ হয়েছে।

তিনি আরো বলেন, করোনা ভাইরাসের কারনে শ্রমিক সংকট থাকায় কৃষকদের কথা চিন্ত করে সরকার ভর্তুকি দিয়ে ধান কাটার  মেশিন কৃষকদের কাছে পৌছে দিয়েছে। কৃষকরা কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে নির্বিঘ্নে ধান কেটে ঘরে তুলতে পারবে। এই কম্বাইন হারভেস্টার দিয়ে প্রতি একর জমির ধান কাটতে খরচ হবে সাড়ে ৪ থেকে ৫ হাজার টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *