২৬ টাকা কেজি সরাসরি কৃষকের কাছ থেকে দরে ধান কিনবে সরকার

চলতি বছরের আমন মৌসুমে সরাসরি কৃষকের কাছে ২৬ টাকা কেজি দরে ছয় লাখ মেট্রিক টন ধান কিনবে সরকার। এছাড়া মিলারদের কাছ থেকে ৩৬ টাকা কেজি দরে তিন লাখ ৫০ হাজার মেট্রিকটন সিদ্ধ চাল এবং ৩৫ টাকা কেজি দরে ৫০ লাখ মেট্রিক টন আতপ চাল কেনার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার সচিবালয়ে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির (এফপিএমসি) সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভা শেষে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, ‘আগামী ২০ নভেম্বর থেকে ধান ও ১ ডিসেম্বর থেকে চাল সংগ্রহ শুরু হয়ে তা চলবে আগামী বছরের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।’ তিনি বলেন, কৃষকদের প্রতি নজর রেখেই আমরা সিদ্ধান্ত নিয়েছি। আমরা প্রথমবারের মতো সরাসরি কৃষকদের কাছ থেকে এবার ৬ লাখ টন ধান সংগ্রহ করব। তিন লাখ ৫০ হাজার টন চাল সংগ্রহ করব মিলারদের কাছ থেকে। ৫০ হাজার টন আতপ চাল মিলারদের কাছ থেকে কেনা হবে।

খাদ্যমন্ত্রী বলেন, আগামী ১ ডিসেম্বর থেকে চাল কেনা শুরু হবে। ১০ নভেম্বরের মধ্যে কৃষি বিভাগ আমাদের প্রান্তিক চাষীদের তালিকা দিয়ে দেবেন। এই তালিকা ইউনিয়ন ওয়েবসাইটে চলে যাবে। সেই তালিকা নিয়ে আমাদের উপজেলা সংগ্রহ কমিটি যাচাই-বাছাই করবে। কৃষকের সংখ্যা বেশি হলে লটারির মাধ্যমে কৃষক নির্বাচন করা হবে। বাসস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *