আউশ উৎপাদন বাড়াতে ঝিনাইগাতীতে বীজ-সার বিতরণ

নিজস্ব প্রতিবেদক: করোনা পরিস্থিতিতে খাদ্য উৎপাদন বৃদ্ধির ধারাবাহিকতা বজায় রাখতে শেরপুরের ঝিনাইগাতীতে ৭৫০ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনা মূল্যে আউশ ধান বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। সোমবার (১২ এপ্রিল) সকালে উপজেলা কৃষি কার্যালয় চত্ত্বরে এসব কৃষিসামগ্রী বিতরণ করা হয়।

কৃষিসামগ্রী বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. ফরহাদ হোসেন, নাদিয়া আখতার, উপজেরা যুবলীগের সাধারণ সম্পাদক মো. শাহ আলম প্রমুখ।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর উপজেলায় মোট ৫৫০ হেক্টর জমিতে আউশ আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এতে চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ হাজার ৫৪০ মেট্রিক টন। চলতি আউশ প্রণোদনা কর্মসূচির আওতায় প্রত্যেক কৃষককে পাঁচ কেজি আউশ বীজ, ২০ কেজি ডাই অ্যামুনিয়াম ফসফেট (ডিএপি) সার ও ১০ কেজি মিউরেট অব পটাশ (এমওপি) সার ৭৫০ কৃষকের মাঝে এই প্রণোদনা দেওয়া হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. হুমায়ুর কবির জানান, আউশ বৃষ্টি নির্ভর ফসল। এই অঞ্চলের কৃষক সাধারণত আউশ আবাদে কম আগ্রহী। তাই আউশ আবাদে কৃষকদের আগ্রহী করে তুলতে ও খাদ্য উৎপাদন বাড়াতে কৃষকদের মাঝে প্রণোদনা হিসেবে বিনা মূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *