আঙ্গুরের মতো থোকায় ঝুলছে ৪০ লাউ!

চাষীর বাড়ির আঙ্গিনায় লাগানো লাউয়ের গাছে একটি ডগায় থেকে হঠাৎ করেই অসংখ্য লাউয়ের ফুল বের হয়। সেই ফুল থেকে এক এক করে ৪০টি লাউ ধরেছে যা দেখতে একটি আঙ্গুরের থোকার মতো মনে হয়। থোকা এখন পর্যন্ত আরও ছোট ছোট লাউ সমেত ফুল বের হচ্ছে।

এই ঘটনাটি ঘটেছে কুড়িগ্রাম জেলার ভূরুঙ্গামারী উপজেলার বলদিয়া ইউনিয়নের পূর্বকেদার গ্রামের শামছুল আলী এবং জয়নব বেগম দম্পত্বির বাড়িতে।

আঙ্গুরের মতো ঝুলে থাকা লাউয়ে থোকায় প্রায় ২৫টির মতো লাউ ২শ’ গ্রামের ওজন মতো হয়েছে। এগুলো বড় হওয়ার প্রক্রিয়ায় রয়েছে। বাকিগুলো এখনো ছোট ছোট। নতুন করে আরও কিছু ফুল আসছে একই স্থানে।

শামছুল আলীর স্ত্রী গৃহীনি জয়নব বেগম জানান, এই লাউ গাছটি তিনি নিজ হাতে লাগিয়েছেন। ইতোমধ্যে ৫০ থেকে ৬০টি লাউ স্বাভাবিক ভাবেই ধরেছে। সেগুলোর কিছু খেয়েছেন আর কিছু বিক্রি করেছেন। এর মাঝে ১৫-১৬ দিন আগে হঠাৎ করে একটি গিট থেকে অসংখ্য লাউয়ের ফুল এবং কচি লাউ আসতে থাকে। এর মধ্যে ৪০টির মতো লাউ একই স্থানে ধরেছে। সেগুলোর মধ্যে বেশ কিছু বড়ও হচ্ছে। দেখে মনে হয় একটি ঝোঁপায় (থোকায়) সব লাউ ঝুলে আছে। সাত আটদিন থেকে বিভিন্ন গ্রামের মানুষ এসব লাউ দেখতে আসছে।

এখবর ছড়িয়ে পড়লে বিভিন্ন জায়গা থেকে মানুষ একনজর এ লাউ গুলো দেখার জন্য ভীড় জমাচ্ছে। এই লাউ দেখতে আসা তোতন মাহামুদ জানান, সে থোকার লাউ ৩৮টা পর্যন্ত গুনে দেখেছে। বিষয়টি তার কাছে অনেক ভালো লেগেছে। এর আগে এমন দৃশ্য সে দেখেনি।

প্রতিবেশী কুলসুম বেগম জানান, অনেক লোক আসে এই লাউ দেখতে। কেউ কেউ ছবি তুলে নিয়ে যায়।

ভূরুঙ্গামারী উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান জানান, লাউ গাছটি না দেখে কিছু বলা যাচ্ছে না। বিভিন্ন কারণে এরকম হতে পারে। তবে এরকম ভাবে লাউ ধরা অস্বাভাবিক কোনও ঘটনা না। গবেষণার জন্য ছবি তুলে জেলা কৃষি সম্প্রসারণ দফতর ও বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটে পাঠিয়েছি।