এক মানকচুর ওজন ৬৫ কেজি

বাগেরহাটের ফকিরহাটে তিন দিনব্যাপী ক্লাইমেট ও স্মার্ট কৃষি প্রযুক্তি মেলা শুরু হয়েছে। শুক্রবার (২৫ নভেম্বর) দুপুরে ফকিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে আট্টাকি স্কুল মাঠে মেলায় বিভিন্ন স্মার্ট কৃষি প্রযুক্তি প্রদর্শন করা হয়।

মেলার অন্যতম আকর্ষণ ৮ ফুট লম্বা ও ৬৫ কেজি ওজনের একটি মানকচু। ফকিরহাট উপজেলার মৌভোগ এলাকার কৃষক অরুপ ঘোষের ক্ষেত থেকে কচুটি মেলায় আনা হয়েছে।

কৃষক অরুপ ঘোষ বলেন, কৃষি কর্মকর্তাদের পরামর্শে পান বরজের পাশে ছাই ও গোবর সার দিয়ে কচু লাগিয়েছিলাম। ১০ কাটা জমির পান বরজের পাশে ১৩০টি কচু লাগিয়েছিলাম। বর্তমানে ১০ কেজি থেকে শুরু করে বরজের পাশে ৬৫ কেজি ওজনের কচু রয়েছে। বাজারে কচুর দাম ও চাহিদা দুটোই ভালো। ৫০ থেকে ৬০ টাকা কেজি করে আমরা বিক্রি করতে পারি। মাত্র দুই বছরেই এই কচুটির ওজন ৬৫ কেজি হয়েছে।

ফকিরহাট উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. নাছরুল মিল্লাত বলেন, স্মার্ট কৃষি প্রযুক্তিতে কৃষকদের উদ্বুদ্ধ করতে আমরা এই মেলার আয়োজন করেছি। অরুপ ঘোষ একজন সফল কৃষক। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরামর্শ তিনি সাদরে গ্রহণ করেন। পান বরজের পাশে যেসব কচু রয়েছে, তা অনেক বড়। অরুপের মত সবাই যদি পান বরজ এবং সবজি ক্ষেতের পাশে সাথী ফসল করেন, তাহলে চাষিদের আয় বৃদ্ধি পাবে কয়েকগুণ।

সূত্র: ঢাকা পোস্ট