এবার এক বোঁটায় মিলল ৩০ লাউ!

বাঙালির খাদ্যতালিকায় লাউয়ের বেশ কদর রয়েছে। লাউয়ের গাছে সারিসারি লাউ ধরবে এটাই স্বাভাবিক। কিন্তু এক থোকায় ৩০টি লাউ ধরবে, এটাতো অস্বাভাবিক!

চৈত্র-বৈশাখ মা‌সে লাউয়ের তরকা‌রি‌ খান না এমন বাঙালির সংখ্যা কম। গ্রা‌মে প্রায় প্রতি‌টি বা‌ড়ি‌তে চো‌খে পড়ে লাউয়ের মাচা। সেই মাচায় আট কিংবা ১০‌টি লাউ ঝু‌লে থাকার চিত্র অহরহ দেখা যায়। তবে অবিশ্বাস্য হলেও সত্য নোয়াখালীতে লাউগা‌ছের এক‌ বোঁটায় ৩০টি লাউ দেখা গেছে।

নোয়াখালীর চাটখিল উপজেলার সাহাপুর ইউনিয়নের পুরুষোত্তমপুর গ্রামের জাহাঙ্গীর আলম এবং রেহানা বেগম দম্পতির বাড়ির একটি লাউগাছের একটি বোঁটায় ৩০টি লাউ ধরেছে।

সরেজমিনে দেখা যায়, লাউগাছের একটি বোঁটায় ঝুলে আছে ৩০টি লাউ। প্রায় ২০টির মতো লাউয়ের ওজন ২০০ গ্রাম করে হবে। বাকিগুলোর ওজন ৫০-১০০ গ্রামের মধ্যে। সবগুলো লাউ বড় হওয়ার পথে। নতুন করে আরও কিছু ফুল আসছে একই বোঁটায়।

রেহানা বেগম জানান, স্থানীয় সোমপাড়া বাজার থেকে লাউয়ের চারা কিনে এই লাউগাছটি তিনি নিজ হাতে লাগিয়েছেন। প্রথম দিকে গাছের তেমন লাউ না আসলেও কিছুদিন আগে পাঁচটি লাউ স্বাভাবিকভাবেই ধরেছে।

সেগুলো থেকে তিনটি লাউ খেয়েছেন আর দুটি বীজের জন্য রেখেছেন। এর মাঝে ১০-১২ দিন আগে হঠাৎ করে দেখে তিনি প্রথমে ভাবেন বাড়ির কোনো ছেলেপিলে দুষ্টুমি করে কিছু আম একসঙ্গে বেঁধে রেখেছে। কিন্তু তিনি কাছে গিয়ে দেখেন একটি গিঁট (গাছের শাখার সংযোগ স্থল) ফেটে অসংখ্য লাউ ধরছে। এর মধ্যে ৩০টির মতো লাউ একই স্থানে ধরেছে। সেগুলোর মধ্যে বেশ কিছু বড়ও হচ্ছে। দেখে মনে হয় একটি থোকায় সব লাউ ঝুলে আছে। গত এক সপ্তাহ থেকে বিভিন্ন গ্রামের মানুষ এসব লাউ দেখতে আসছেন।

প্রতিবেশী বৃদ্ধ রফিকুল্লাহ বলেন, আমার জীবনে প্রথম এক বোঁটায় একসঙ্গে এত লাউ দেখেছি। একটি লাউয়ের বোঁটায় ৩০টি লাউ; আশ্চর্যজনক ঘটনা।

লাউগাছ দেখতে আসা সোমপাড়া বাজারের ব্যবসায়ী রিয়াদ হোসেন বলেন, আমাদের বাজারের অনেকেই লাউগুলো দেখতে এসেছেন। এ নিয়ে বাজারে আলোচনা হয় প্রতিদিন। তাই আমিও দেখতে এসেছি। দেখে অবাক হলাম। এক বোঁটায় ৩০টি লাউ; আমার কাছে অলৌকিক মনে হচ্ছে।

চাটখিল উপজেলা কৃষি কর্মকর্তা শিরাজুল ইসলাম জানান, চাটখিল উপজেলার পুরুষোত্তমপুর গ্রামের একজন কৃষকের লাউয়ের মাচায় ৩০টি লাউ ধরেছে বলে শুনতে পেয়েছি। এটা এক ধরনের অস্বাভাবিক ফলন। সাধারণত এমন ফলন হয় না।

তিনি আরও বলেন, অস্বাভাবিক হরমোনের কারণে এমনটি হয়েছে। কোনো কারণে যদি কোনো গাছে অতিরিক্ত ফ্লোরিজেন হরমোন উৎপাদন হয়; সেক্ষেত্রে গাছের কাণ্ড থেকে একাধিক ফুল এসে বেশি পরিমাণ লাউ আসতে পারে। এছাড়া জিন মিউটেশনের কারণেও এটি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *