চলতি সময়ে চাষ করা যেতে পারে যেসব সবজি

বৈশাখ মাস শেষ জৈষ্ঠ মাস শুরু। এ সময়টা বিভিন্ন জাতের সবজি চাষের জন্যে খুবই উপযোগী। চাইলে বাড়ির আঙিনা ও বাণিজ্যিকভাবে বিভিন্ন সবজি চাষ করা যেতে পারে।

এ সময়ে সবজি চাষ নিয়ে কৃষি তথ্য সার্ভিস এর পরিচালক কৃষিবিদ কার্তিক চন্দ্র চক্রবর্তী জানান, চলতি সময়ে বসতবাড়ির বাগানে জমি তৈরি করে ডাঁটা, কলমিশাক, পুঁইশাক, করলা, ঢেঁড়স, বেগুন, পটল চাষ করা যেতে পারে। তাছাড়া মাচা তৈরি করে চিচিঙা, ঝিঙা, ধুন্দল, শসা, মিষ্টি কুমড়া, চাল কুমড়ার বীজ বুনে দেওয়া যায়।

কৃষি তথ্য সার্ভিস সূত্র জানায়, ৩০ থেকে ৩৫ দিনের সুস্থ সবল চারা রোপণ করা যেতে পারে। এ সময়ের অধিকাংশ সবজিই লতানো, তাই যত তাড়াতাড়ি সম্ভব মাচা তৈরি করে নিতে হবে। লতানো সবজির দৈহিক বৃদ্ধি যত বেশি হয়, ফুল-ফল ধারণক্ষমতা তত কমে যায়। সেজন্য গাছের বাড়বাড়তি বেশি হলে লতার-গাছের ১৫ থেকে ২০ শতাংশের লতা-পাতা কেটে দিতে হবে। এতে গাছে তাড়াতাড়ি ফুল ও ফল ধরবে।

কুমড়া জাতীয় সব সবজিতে হাতপরাগায়ন বা কৃত্রিম পরাগায়ন অধিক ফলনে দারুণভাবে সহায়তা করে। গাছে ফুল ধরা শুরু হলে প্রতিদিন ভোর বেলা সদ্য ফোটা পুরুষ ফুল সংগ্রহ করে পাপড়িগুলো ফেলে দিয়ে পরাগমুণ্ডটি স্ত্রী ফুলের গর্ভমুণ্ডে ঘষে হাতপরাগায়ন নিশ্চিত করলে ফলন অনেক বেড়ে যায়।

এ সময়ে কুমড়া জাতীয় ফসলে মাছি পোকা দারুণভাবে ক্ষতি করে থাকে। এক্ষেত্রে জমিতে খুঁটি বসিয়ে খুঁটির মাথায় বিষটোপ ফাঁদ দিলে বেশ উপকার হয়। এছাড়া সেক্স ফেরোমন ব্যবহার করেও এ পোকার আক্রমণ রোধ করা যায়। গ্রীষ্মকালীন টমেটো চাষ করতে চাইলে বারি টমেটো ৪, বারি টমেটো ৫, বারি টমেটো ৬, বারি টমেটো ১০, বারি টমেটো ১১, বারি হাইব্রিড টমেটো ৪, বারি হাইব্রিড টমেটো ৫, বা বিনা টমেটো ১, বিনা টমেটো ২-এর চাষ করা যেতে পারে।

গ্রীষ্মকালীন টমেটো চাষ করতে হলে পলিথিনের ছাওনির ব্যবস্থা করতে হবে। সেই সঙ্গে এ ফসলটি সফলভাবে চাষের জন্য টমেটোটোন নামক হরমোন প্রয়োগ করতে হবে। স্প্রেয়ারের সাহায্যে প্রতি লিটার পানিতে ২০ মিলি টমেটোটোন মিশিয়ে ফুল আসার পর ফুলের গায়ে ৫ থেকে ৭ দিন পরপর ২ থেকে ৩ বার স্প্রে করতে হবে। একটু বেশি যত্ন এবং পরিচর্যা করলে অভাবনীয় ফলাফল পাওয়া যায়। সূত্র: ঢাকা পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *