‘চেরি টমেটো’ চাষে সফলতা

বাঁশের বেড়ার ওপর ঝুলছে থোকাথোকা টমেটো। এ যেন কৃষকের থোকা থোকা স্বপ্ন! কোনোটা কাঁচা, আবার কোনোটা পাকা। এমন কাঁচাপাকা টমেটোতেই কৃষকের বাজিমাত। টমেটো চাষির ঘরে এসেছে শতভাগ সমৃদ্ধি ও সাফল্য।

ছোট থেকে মাঝারি নানা আকারের টমেটো এ এলাকাকে সমৃদ্ধ করে রেখেছে। এ টমেটোর চারা বা ফল প্রাকৃতিকভাবে নষ্ট হওয়ার আশঙ্কা অনেক কম।

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় ম্যাগলিয়া রোসা নামের চেরি টমেটোর চাষে সফলতা মিলেছে। টমেটো দেখতে আগুরের মতো। চেরি জাতের টমেটো চাষে সফল হওয়ায় কৃষকরা উৎসাহী হয়ে উঠেছেন। সম্প্রতি আদমপুর ও সমসেরনগর এলাকার কয়েকটি গ্রামের কৃষকরা প্রথম বারের মতো এই চেরি জাতের টমেটো চাষ করা করেছেন।

উল্লেখ্য, চেরি টমেটো শীত প্রধান দেশে চাষাবাদ হয়ে থাকে। এটি এখন বাংলাদেশে পরীক্ষামুলক ভাবে চাষ হচ্ছে এবং সফলতা পাওয়া গেছে।

জানা যায়, ম্যাগলিয়া রোসা নামের এই চেরি টমেটোর পুষ্টিগুণ অনেক বেশি। উচ্চ ফলনশীল চেরি টমেটো স্বাদের পাশাপাশি পুষ্টিগুণ অনেক বেশি। কমলগঞ্জ উপজেলার আদমপুর ও শমশেরনগর ইউনিয়নের সোনাপুর গ্রামে এনজিও সংস্থার সূচনার মাধ্যমে প্রথম বারের মতো চেরি জাতের টমেটো চাষ করা হয়।

শমসেরনগর ইউনিয়নের সোনাপুর গ্রামের কৃষক সুজিৎ দেবনাথের স্ত্রী আরতি নাথ জানান, সূচনা প্রকল্প থেকে ৫০টি চেরি টমেটোর চারা দেওয়া হয়েছিল সেই চারা থেকে তিনি প্রথম বারের মতো চেরি টমেটো চাষ করছেন। তিনি প্রতিবছর টমেটো চাষ করেন কিন্তু পূর্বে এই চেরি টমেটো দেখেননি এবং চাষও করেননি, এটি তার প্রথম চেরি টমেটো চাষ। প্রতি কেজি চেরি টমেটো ৫০ টাকা কেজিতে বিক্রি করছেন এবং এখন ৩০ টাকা কেজিতে বিক্রি করছেন। সম্প্রতি চেরি টমেটো কমলগঞ্জে পরিচিতি করার পাশাপাশি ব্যাপক ভাবে চাষ করার উদ্দেশ্যেই মূলত এই প্রদর্শনী করা হয়।

সূচনার কারিগরী সহায়তায়কারী কামরুল ইসলাম বলেন, সুচনার সদস্য আরতি নাথকে বগুড়া কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ৫০টি চেরি জাতের টমেটোর চারা দেওয়া হয়েছে। চেরি টমেটো দীর্ঘ সময় ঠিকে থাকতে পারে এবং সহজে পচেনা। দেশি টমেটোর মতোই চেরি টমেটো দিয়ে কাঁচা সালাদ ও রান্না করে খেতে পারেন। ঢাকার সুপারসপ গুলোতে বিদেশ থেকে আমদানি করা চেরি টমেটোর ৫০০-৬০০ টাকা কেজিতে বিক্রি করা হয়।

কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. আলাউদ্দিন জানান, কমলগঞ্জ উপজেলার শমশেরনগর ও আদমপুর ইউনিয়নে প্রথমবারের মতো চেরি টমেটো চাষ করা হয়েছে। আগামীতে কমলগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে আগ্রহী কৃষকদের চেরি জাতের টমেটো চাষ করার জন্য সহযোগিতা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *