Tuesday, March 21, 2023
Homeদেশের কৃষিবাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট পাচ্ছে স্বাধীনতা পুরস্কার

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট পাচ্ছে স্বাধীনতা পুরস্কার

চলতি বছর স্বাধীনতা পুরস্কার পেলেন ১২ জন বিশিষ্ট ব্যক্তি। একই সঙ্গে স্বাধীনতা পুরস্কারে ভূষিত হয়েছে ‘বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট’ (বিনা)।

আজ রোববার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে বিশিষ্টজনদের নাম জানানো হয়।

স্বাধীনতা ‍ও মুক্তিযুদ্ধে অবদানের জন্য এবার এ সম্মাননা পাচ্ছেন শহীদ বুদ্ধিজীবী মোফাজ্জল হায়দার চৌধুরী (মরণোত্তর), শহীদ এটিএম জাফর আলম (মরণোত্তর), আ ক ম মোজাম্মেল হক, ইঞ্জি. মোশাররফ হোসেন, ডা. কাজী মিসবাহুন নাহার, মরহুম আবদুল খালেক (মরণোত্তর)।

এছাড়া মরহুম অধ্যাপক মোহাম্মদ খালেদ (মরণোত্তর), ব্রিগেডিয়ার জেনারেল ডা. নুরুন্নাহার ফাতেমা বেগম, ড. কাজী খলীকুজ্জমান আহমদ, মুর্তজা বশীর, হাসান আজিজুল হক, অধ্যাপক ড. হাসিনা খান ও একটি প্রতিষ্ঠান বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৫ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে মনোনীত বিশিষ্ট ব্যক্তি এবং প্রতিষ্ঠানকে এ পুরস্কার তুলে দেবেন।

এটি দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার। ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিচ্ছে সরকার।

স্বাধীনতা পদকের ক্ষেত্রে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ১৮ ক্যারেট মানের পঞ্চাশ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা, ৩ লাখ টাকা ও একটি সম্মাননাপত্র দেয়া হয়।

এই সম্পর্কৃত আরো খবর

সর্বশেষ

দেড় মণের মিষ্টি কুমড়া দেখতে ভিড়

0
৬০ কেজি ওজনের মিষ্টি কুমড়া চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন মেহেরপুরের গাংনী উপজেলার জুগিরগোফা গ্রামের কৃষক সাইফ আহাম্মেদ। আর এই মিষ্টি কুমড়া দেখতে ছুটে...

গোপালগঞ্জে বিষমুক্ত নিরাপদ লাউ চাষে সফল কল্পনা

0
গোপালগঞ্জে মানব দেহের জন্য নিরাপদ বিষমুক্ত লাউচাষে সফল হয়েছেন কল্পনা পান্ডে (৪৫)। তিনি গোপালগঞ্জ সদর উপজেলার রঘুনাথপুর পূর্ব দক্ষিণপাড়া গ্রামের গৃহবধূ। গৃহকর্মের পাশাপাশি তিনি...
- Advertisment -

জনপ্রিয়