ভিটামিন ‘এ’ সমৃদ্ধ গোল্ডেন রাইসের অবমুক্ত শিগগিরই

সোমবার মন্ত্রণালয়ে নিজ অফিসকক্ষে ইউএসএআইডি’র প্রধান বিজ্ঞানী ড. রবার্ট বার্ট্রামের নেতৃত্বে এক প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে এমন মন্তব্য করেন মন্ত্রী।

রবার্ট বার্ট্রাম বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সরকার এবং আমাদের জনগণের সঙ্গে আপনাদের দৃঢ় বন্ধন রয়েছে। অর্থনৈতিক ও কৃষি ক্ষেত্রে এ বন্ধন খুব মজবুত। বাংলাদেশের সাথে মার্কিন সরকারের অর্থনৈতিক-বাণিজ্যিক সম্পর্ক রয়েছে। তবে কৃষিক্ষেত্রে আরও বেশি গুরুত্ব দিয়ে কাজ করতে চায় মার্কিন সরকার।

golden-rice-02.jpg

নব্বই দশকে বাংলাদেশে কাজ করে গেছেন ড. রাবার্ট। এবার বাংলাদেশে এসে মন্ত্রণালয়ের বেশ কয়েকটি গবেষণা প্রতিষ্ঠান পরিদর্শন করেন এবং বাংলাদেশের কৃষি ও আর্থসামাজিক উন্নয়ন দেখে তিনি অবিভূত হন। বলেন, ‘বাংলাদেশের কৃষিক্ষেত্রে বিজ্ঞানীরা বেশ ভালো কাজ করছেন। এ ধারা অব্যাহত থাকলে বাংলাদেশ এক অনন্য উচ্চতায় পৌঁছে যাবে।’

মন্ত্রীর সঙ্গে এ সময় প্রতিনিধিদলের বিটি বেগুন, হাইব্রিড, ইমপ্রুভ ভেরাইটিসহ বায়োটেকনোলজি নিয়ে কথা হয়। জমিতে কীটনাশক ব্যবহার নিয়ে প্রতিনিধিদল বলেন, সবার আগে আমাদের পরিবেশের কথা ভাবতে হবে। ‘বাংলাদেশের সাথে অংশীদারিত্বমূলক কাজের ক্ষেত্র আরও বাড়াতে চান’ উল্লেখ করে তারা নিরাপদ ও পুষ্টি-সমৃদ্ধ খাদ্য উৎপাদনে একসঙ্গে কাজ করার আগ্রহের কথা জানান।