লাল বাঁধাকপি চাষে সফল শহীদুল্লাহ!

ময়মনসিংহে লাল বাঁধাকপি চাষে সফল হয়েছেন কৃষক শহীদুল্লাহ। জেলার গৌরীপুরে প্রথমবারের মতো লাল বাঁধাকপির চাষ করে বেশ ভালো ফলন পেয়েছেন তিনি। এই বাঁধাকপির উৎপাদন খরচের তুলনায় লাভ বেশি হওয়ায় বেশি খুশি তিনি। এখন তার দেখাদেখি অন্য কৃষকরাও লাল বাঁধাকপি চাষে আগ্রহী হয়ে উঠেছেন।

উপজেলা কৃষি অফিস জানায়, শহীদুল্লাহ একজন আদর্শ কৃষক। নতুন কোন ফসলের খবর পেলেই তিনি কৃষি অফিসের সাথে যোগাযোগ করে সেটা চাষের উদ্যোগ নেন। এরই ধারাবাহিকতায় লাল বাঁধাকপির বিষয় জানতে পেরে চারা সংগ্রহ করেন চাষ করেন তিনি। কৃষি অফিস কর্মকর্তাদের পরামর্শ ও সঠিক পরিচর্যার মাধ্যমে লাল বাঁধাকপি চাষ শুরু করেন।

শহীদুল্লাহ বলেন, কৃষি অফিসের পরামর্শে লাল বাঁধাকপি চাষে জৈব সার ও জৈব বালাইনাশক সার ব্যবহার করেছি। ধারণা করছি বাঁধাকপি বিক্রি করে প্রায় ৩৫-৪০ হাজার টাকা আয় করতে পারবো। সবুজ বাঁধাকপি ও লাল বাঁধাকপি উৎপাদন খরচ প্রায় একই। তবে রঙিন হওয়ার এই বাঁধাকপিতে পোকার উপদ্রব কম হয়। এরই মধ্যে শহীদুল্লাহ প্রায় ৭০০ বাঁধাকপি বিক্রি করেছেন।

উপজেলার কৃষি অফিসার লুৎফুন্নাহার লিপি জানান, লাল বাঁধাকপিতে অ্যান্টি-অক্সিডেন্ট পুষ্টি গুণ অনেক বেশি। সাধারণ বাঁধাকপির তুলনায় লাল বাঁধাকপির দাম দ্বিগুণের বেশি হয়। এই বাঁধাকপির চাহিদা দিন দিন বাড়ছে।