শায়েস্তাগঞ্জে অর্গানিক পদ্ধতিতে চাষ হচ্ছে বরবটি

বরবটি চাষে দিন ফিরেছে হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার সফল কৃষক গিয়াস উদ্দিনের। তিনি এখন শায়েস্তাগঞ্জের সেরা কৃষকদের একজন হয়ে উঠেছেন। কৃষক গিয়াসউদ্দিন উপজেলার জগতপুরের মোছলেম উদ্দিনের ছেলে। তার এক ছেলে ও তিন মেয়ে সন্তান রয়েছে।

প্রথম অবস্থায় তিনি দেশ ত্যাগ করে প্রবাসে পাড়ি জমান, প্রবাসে সুবিধা করতে না পেরে তিনি আবার দেশে আসেন। দেশে এসে তিনি শুরু করেন বিভিন্নরকম কৃষি কাজ, এরপরে আর পেছনে থাকাতে হয়নি গিয়াসউদ্দিনের। কৃষক গিয়াসউদ্দিনকে এখন অনেকেই চেনে জানে, তাকে অনুকরণ ও করে।

কৃষক গিয়াস উদ্দিন বলেন, আমি সম্পূর্ণ অর্গানিক পদ্ধতিতে চাষ করে থাকি, তাই আমার জমির ফসলে মানুষ স্বাদ পায় বেশি। আমাকে সবসময় বীজ, সার ও পরামর্শ দিয়ে সহযোগিতা করেন কৃষি অফিসের লোকজন। আমার কাছে যে কেউ আসলে আমি তাদেরকে সুপরামর্শ দিয়ে সহযোগিতা করি। বর্তমানে কৃষি কাজ করেই আমার সংসার চলে।

এ বছর তিনি ৪৫ শতক জায়গায় বরবটি চাষ করেছেন। বেশ ভাল ফলন হয়েছে, বরবটি চাষে তার খরচ হয়েছে ১০-১২ হাজার টাকা। সবকিছু ঠিকঠাক থাকলে তার বিক্রি আসবে ৭০-৮০ হাজার টাকা। জগতপুরের কৃষক গিয়াসউদ্দিনের কৃষিই একমাত্র পেশা ও নেশা। এ ব্যাপারে কথা বললে, কৃষক গিয়াসউদ্দিন জানান, আমি সম্পুর্ণ অর্গানিক পদ্ধতিতে চাষ করে থাকি, তাই আমার জমির ফসলে মানুষ স্বাদ পায় বেশি। আমাকে সবসময় বীজ, সার ও পরামর্শ দিয়ে সহযোগিতা করেন কৃষি অফিসের লোকজন। আমার কাছে যে কেউ আসলে আমি তাদেরকে সুপরামর্শ দিয়ে সহযোগিতা করি। বর্তমানে কৃষি কাজ করেই আমার সংসার চলে।

এ ব্যাপারে শায়েস্তাগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা সুকান্ত ধর বলেন, গিয়াসউদ্দিন উপজেলার সেরা কৃষকদের একজন। কৃষি অধিদপ্তর সব সময় তাকে সহযোগিতা করে আসছে। তাকে দেখে অনেকেই এখন বিভিন্ন সবজি চাষাবাদে আগ্রহী হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *