শেরপুরে ব্রি হাইব্রিড-৩ ও ৫ ধানের নমুনা শস্য কর্তন অনুষ্ঠিত

শেরপুরে ব্রি হাইব্রিড ধান-৩ ও ব্রি হাইব্রিড ধান-৫ এর নমুনা শস্য কর্তন অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে জেলার সদর উপজেলার চরপক্ষীমারী ইউনিয়নের শিমুলতলী গ্রামে বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট (ব্রি), গাজীপুরের সহযোগিতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, শেরপুরের সহায়তায় অনুষ্ঠিত এ শস্য কর্তন অনুষ্ঠিত হয়।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা পিকন কুমার সাহা’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, শেরপুরের উপ-পরিচালক কৃষিবিদ ড. মোহিত কুমার দে।

শস্য কর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি উপপরিচালক ড. মোহিত কুমার দে বলেন, চলতি বোরো মৌসুমে ব্রি’র সহযোগিতায় শেরপুরে পরীক্ষামূলকভাবে ব্রি হাইব্রিড ধান-৩ ও ব্রি হাইব্রিড ধান-৫ আবাদ করা হয়েছে। এই ধানের ফলন ভালো হয়েছে। এতে রোগ বালাই ও পোকা মাকড়ের আক্রমণ পরিলক্ষিত হয়নি। সাধারণ ধানের তুলনায় এ ধানের চিটাও অনেক কম। এতে কৃষকেরা লাভবান হবেন। আশা করা যায়, ভবিষ্যতে জেলার কৃষকেরা বেশি বেশি করে এ ধান আবাদ করবেন।

পরে কৃষক মো. শাহজাহানের ৫০ শতাংশ জমিতে আবাদ করা ব্রি হাইব্রিড-৩ ও ব্রি হাইব্রিড-৫ ধান কর্তন করা হয়। এ সময় সদরের উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা সুরাইয়া সুলতানা, উপসহকারী কৃষি কর্মকর্তা রেজাউল করিম, কৃষক মো. শাহজাহানসহ স্থানীয় কৃষকেরা উপস্থিত ছিলেন

সদর উপজেলা কৃষি কর্মকর্তা পিকন কুমার সাহা বলেন, চলতি মৌসুমে পরীক্ষামূলকভাবে আবাদকৃত ব্রি হাইব্রিড-৩ ও ব্রি হাইব্রিড-৫ ধানের ফলন হয়েছে যথাক্রমে প্রতি হেক্টরে ৮.৮ মেট্রিক টন ও ৯ মেট্রিক টন।