হাওরে বোরো ধান কর্তন শুরু 

কেন্দুয়া (নেত্রকোনার) সংবাদদাতা: মাঠ জুড়ে বাতাসে দুলছে কৃষকের সোনালী স্বপ্ন। চলতি মৌসুমে বিস্তীর্ণ মাঠ জুড়ে বোরো ধানের সোনালী শীষ হাজারো কৃষক পরিবারের চোখে মুখে স্বপ্ন বুনছে। এরই মধ্যে ধানের জেলা নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় ব্রি ধান-২৮ জাতের ধানের পাশাপাশি কর্তন শুরু হয়েছে বিভিন্ন জাতের হাইব্রিড ধান। সোনার ফসল ঘরে তুলতে কৃষক-কৃষাণিরা অনেকেই ব্যস্ত সময় পার করছেন।

গত কয়েক বছরের চেয়ে এবার উপজেলায় রোরো ধানের বাম্পার ফলন হয়েছিল। কিন্তু এ বছর সাম্প্রতিক গরম বাতাশে বোরো (ব্রি ধান-২৮ জাতের) ধানে চিটা হওয়ায় ফসলে ব্যাপক ক্ষতি হয়েছে। যে কারণে দিশেহারা হয়ে পড়েছেন চাষিরা।

এ বিষয়ে উপজেলার কয়েকজন কৃষক তাদের প্রতিক্রিয়া তুলে ধরে বলেন, প্রথম আমাদের জমির ধান অন্য যে কোন বছরের তুলনায় ভালো হয়েছিল। কিন্তু মাঝখানে হঠাৎ গরম বাতাসে ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। এতে আমাদের ব্রি ধান-২৮ জাতের শীষ চিটা হয়ে গেছে। এছাড়া নতুন ধান বাজারে আসার সাথে সাথে ধানের দাম ও কমে যাচ্ছে। তাই তারা সরকারের সহযোগিতা কামনা করেছেন।

এ বিষয়ে সোমবার কেন্দুয়া উপজেলা কৃষি অফিসার এ.কে এম শাহজাহান কবির জানান,চলতি বোর মৌসুমে কেন্দুয়া উপজেলার ১৩ টি ইউনিয়ন ও একটি পৌরসভা মিলে ২০ হাজার হেক্টরের উপর জমিতে বোরোধান চাষ করা হয়েছে। তার মধ্যে ব্রি ধান-২৮ জাতের ৫ শত হেক্টর জমির হাইব্রিড ধান ইতিমধ্যে কর্তন করা হয়েছে।

এছাড়া সাম্প্রতিক গরম বাতাশে বোরো (ব্রি ধান-২৮ জাতের) ধানের শীষ ক্ষতি হয়েছে। তার একটি তালিকা সংগ্রহের কাজ চলমান। তালিকা তৈয়ার করে উর্ধতন কর্তৃপক্ষের কাছে পাঠানোর পর বিস্তারিত বলা যাবে,তারা কি সিদ্ধান্ত গ্রহন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *