কৃষি প্রযুক্তি

খামারের চুরি ঠেকাবে ‘স্মার্ট সিকিউরিটি গার্ড’

পুকুর কিংবা জলাশয়ে, ঘের বা খামারে মাছ চুরি ঠেকাতে নতুন যন্ত্র উদ্ভাবন করেছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) ও জাপান বাংলাদেশ রোবটিক্স। যন্ত্রটির নাম দেওয়া হয়েছে SAU স্মার্ট সিকিউরিটি গার্ড।

স্মার্ট সিকিউরিটি গার্ড নামক যন্ত্রটির বিশেষত্ব হলো যন্ত্রটিতে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। যন্ত্রটিতে একটি উচ্চ বিকিরণ সম্পূর্ণ ঘূর্ণায়মান লাইট ও তার সাথে একটি উচ্চ রেজুলেশন সম্পন্ন ক্যামেরা লাগানো আছে। যন্ত্রটিতে কিছু নিখুঁত প্রোগ্রাম সেট করা হয়েছে যা ঐ খামারের যে কোন কর্মচারীর নিখুত কণ্ঠ নিশ্চিত করতে পারবে। ন্ত্রটি সম্পূর্ন রিনিউয়েবল এনার্জি দিয়ে চলবে সে জন্য যন্ত্রটির সাথে সোলার প্যানেল ও ব্যাটারি সংযুক্ত করা হয়েছে। যন্ত্রটি ২৪ ঘন্টা বিদ্যুৎ ছাড়া কার্যকর থাকবে ফলে যন্ত্রটি ২৪ ঘন্টা নিরবিচ্ছিন্ন সাপোর্ট দিবে।

যন্ত্রটির সাথে পকেট রাউটার সংযুক্ত করা আছে ফলে যন্ত্রটিতে সার্বক্ষণিক ইন্টারনেট সংযোগ থাকবে যা যন্ত্রটি দিয়ে তোলা ছবি বা ভিডিও দ্রুত সময়ের মধ্যে মোবাইল অ্যাপস এ সংযুক্ত হবে। ফলশ্রুতিতে খামারি যে কোন স্থানে বসে ২৪ ঘন্টা খামারের সচিত্র রূপ দেখতে পাবেন। যন্ত্রটিতে রোবটিক্স ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি ব্যবহার করা হয়েছে ফলে রাতের বেলা যন্ত্রটি থেকে খামারে কর্মরত একজন ব্যাক্তি আরেকজন ব্যাক্তিকে ডেকে লাইট জ্বালাতে বলবে এবং তৎক্ষনাৎ যন্ত্রটিতে সন্নিবেশিত উচ্চ ক্ষমতার লাইট জ্বলবে এবং তা পুরো পুকুর প্রদক্ষিণ করবে ফলে চোর শুধু না অনান্য নিশাচর প্রানী ভয় পেয়ে কাছেও আসবে না, আবার মালিক ঘরে বসেও রাতের সেদৃশ্য মোবাইল অ্যাপস এ দেখতে পারবে এবং সে চাইলে যা বলবে তা পুকুর পাড়ে বেজে উঠবে। এভাবে যন্ত্রটি পুকুর/ খামারকে নিরাপদ রাখবে। স্মার্ট সিকিউরিটি গার্ড নামক যন্ত্র উদ্ভাবন প্রকল্পের প্রধান গবেষক ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ফিশিং এন্ড পোস্ট হারভেস্ট টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক মো: মাসুদ রানা এবং সহ গবেষক হিসেবে ছিলেন জাপান বাংলাদেশ রোবিটিক্স এর পরিচালক শাকিক মাহমুদ ও এ এফ ইরফান।

শেকৃবি উদ্ভাবিত SAU স্মার্ট সিকিউরিটি গার্ড নামক যন্ত্রটি গাজীপুরের একটি খামারে পরীক্ষামূলকভাবে ব্যবহার হচ্ছে যেখানে কয়েকটি বড় পুকুরকে একটি মাত্র যন্ত্রের মাধ্যমে সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হচ্ছে। যন্ত্রটি ব্যবহারে খামারের মালিকের পুকুর/খামারের নিরাপত্তা জনিত খরচ কমিয়েছে ৬০%। পাশাপাশি খামারিরা পূর্বে কাজে ফাঁকি দিত তা পরিপূর্ণভাবে বন্ধ হয়েছে ফলে লেবার খরচও অনেক কমেছে বলে মন্তব্য করেন খামারটির ব্যবস্থাপক।

যন্ত্রটির উদ্ভাবক শেকৃবি’র সহকারী অধ্যাপক মো: মাসুদ রানা বলেন, উদ্ভাবিত যন্ত্রটি পুকুর, ঘের বা খামারের নিরাপত্তা দেবার পাশাপাশি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ভিশন স্মার্ট বাংলাদেশ বির্নিমানে মৎস্য সেক্টরে স্মার্ট প্রযুক্তির ব্যবহার করে উৎপাদন বৃদ্ধিতে সহায়তা করবে যা খামারির আর্থসামাজিক উন্নয়ন ঘটাবে এবং স্মার্ট বাংলাদেশের স্মার্ট ইকোনমি গঠনে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

বিশ্ব দরবার মাছ উৎপাদনে বাংলাদেশ এখন রোল মডেলে পরিণত হয়েছে। এ দেশের পুকুর, ঘের বিল, হাওর, বাঁওড় এমনকি নদীতেও খাঁচায় ব্যাপকভাবে মাছ চাষ হচ্ছে। বর্তমানে মাছ উৎপাদনে চতুর্থ স্থানে অবস্থান করছে বাংলাদেশ। আর স্বাদু পানির মাছ উৎপাদন বৃদ্ধির হারে দ্বিতীয় স্থান ধরে রেখেছে। SAU স্মার্ট সিকিউরিটি গার্ড এ ধারা অব্যাহত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সংশ্লিষ্টরা।